Monday, November 08, 2010

পরাবাস্তব



বাংলা টা সম্ভবত পরাবাস্তব| "পরা"+"বাস্তব"| যা মেঘ তা মেঘ নয়, যা পেঁচা তা পেঁচা নয়| বাস্তবের দোয়েল-শালিক-ফড়িং যা করে পরাবাস্তবে তা করে না| স্বপ্ন কি বাস্তব? না| স্বপ্ন কি পরাবাস্তব? স্বপ্নের অনেক ধরণের অনুবাদ হচ্ছে, অর্থ বের করার যন্ত্রও নাকি বের হচ্ছে| আমি তখন ইন্টারে পড়ি| কাজল ব্যানার্জি তার একটা বই দেখিয়েছিলেন, বাংলা একাডেমি থেকে বের করা, নাম "স্বপ্ন"| বইয়ের প্রথম পাতাটা পড়ছিলাম| আমার অবুঝ মন একটা কথা কোনোভাবেই মানতে চাইছিল না| স্বপ্ন নাকি সাদাকালো? তাহলে আমি সবুজ ধানক্ষেত, সবুজ শাড়ি এগুলি দেখি কিভাবে? নাকি আসলে দেখি না? ঘুম ভেঙ্গে যাবার পর রংগুলি আরোপ করি? হতে পারে| কাজল ব্যানার্জি আমার উপর নাখোশ ছিলেন এ কারণে| :(

হায়! ভালবাসি মেঘ...বুনোয়েল...| দালি আর বুনয়েলের স্বপ্নের চরিত্র বোঝা কষ্টকর কম্ম| "এক লোকের হাত এর তালু থেকে পিপড়ে বের হয়ে যাচ্ছে" + "যুবতীর চোখ কেটে নেয়া হচ্ছে, চাঁদ দো-ফালা করে দিচ্ছে মেঘ" এই থেকে শুরু|


কল্প আর বিজ্ঞান এক না| ছোটবেলা থেকেই আমি ছাতার বাঁটের মতন রকেট দেখি আকাশে| কয়লার মত জ্বলছে| লাল| টকটকে| ওটাকে রকেটই ধরে নিয়েছিলাম| আসলে ওটা কিছুই না| দেখার ভুল| মস্তিস্কের ভুল, চোখের নয়| আমার সবচেয়ে প্রিয় স্বপ্ন ছিল আমি সাঁতার কাটছি অথবা সাইকেল চালাচ্ছি| সেও বাস্তবে নয়| হার্তা মুলারের একটা গল্প পড়েছিলাম| স্বপ্নের ফ্রেমগুলি নিয়ে| যুক্তি/কাঠামোও সেই স্বপ্নের অনুষঙ্গে| গিলগামেশের কুঠারের স্বপ্নের অর্থ কি? সিনেমা আর পেইন্টিং বুঝি না| আসলে কোনো আর্টই বুঝি না| কবিতার লজিক কি?

দালির এই ছবিটা:

ঘড়ি গলে পড়ে যাচ্ছে>স্মৃতি বদলে যাচ্ছে, এরকম কিছু ? তাও শিরোনাম আছে বলে রক্ষা| উদ্ধারের উপায়? আছে হয়ত| আপাতত: ফ্রয়েড|

ফ্ল্যাপ রিডারদের জন্য: এক, স্বপ্নের কোন বিশেষ অংশের সাথে তার পূর্বের জাগ্রত অবস্থার একটি সম্পর্ক রয়েছে| দুই, প্রত্যেকটি স্বপ্নই ব্যক্তির কোনো না কোন ইচ্ছার(পূর্ণ অথবা অপূর্ণ, চেতন/ অবচেতন) প্রকাশ| তিন, স্বপ্ন প্রতিকীময়, অর্থপূর্ণ পর্যবেক্ষণ সম্ভব| চার, যৌনতা আমাদের অবচেতনের বড় একটা অংশ| পাঁচ, মস্তিস্কের উন্মাদ অবস্থা ও স্বপ্নের মধ্যে সরাসরি সম্পর্ক রয়েছে|

রোমেল অনেক দিন আগে আমাকে ফ্রয়েড পড়তে দিয়েছিল| শুরু করেছিলাম, মানুষের অভিজ্ঞতা শুনতাম|

No comments: