Friday, June 19, 2020

উন্মোচন

হাদিস বয়ান

মহম্মদ কইলেন, মার্কস কইলেন,
বিজ্ঞান কইলো, "বাপরে বাপ!"
অন্ধে কয়, দেখছি সবই,
মিল্লা গেছে খাপে খাপ।



এবং বিপরীত ক্রমে

তুমি বললে “মাছ”,
অমনি নীল জলে ডুবে গিয়ে
স্বপ্নের মধ্যে ছুটতে চাইছে মন;
মত্স্যগন্ধা! বললে, “পাখির মতো”,
তোমায় ডানায় মুখ গুঁজে
ঘুমের মধ্যে সাঁতরে চলেছে,
বাবুই পাখি! তুমি বললে, “একা”…!

আমি ভাবলাম, তুমি কোনো এক সুদূর অতীতের কথা বলছো।



মানবিক কাফেলায় ঈশ্বর

যীশুপত্নী ম্যারি ম্যাগডালিনা,
আমার প্রেমিকা তিনি অথবা রাধিকা
অথবা অন্য কোন প্রেরিত পুরুষের
কেনা দাসী কিংবা পরিত্যাক্তা
তাতেও হবে, উহাদের প্রেমময়
বিহবলতা, আমার চক্ষে-মুখে
আনুক পরধর্মে সহিষ্ণুতা
ওরফে সেকুলারিজম!




প্রিয় কবিতা প্রজেক্ট

রাষ্ট্রপতি বললেন তার প্রিয় কবিতার কথা
সেই সাথে ইমিগ্র্যান্ট গৃহবধু, রোমানি
যাযাবর, যে সবে সংস্কৃত ভুলে
মায়া বলতে শিখছে, ওয়াল মার্টের
দই অলা ছুকরী, বাবার হাত ধরে
সাইকেল বন্দুক চড়া বিচ্ছুটা, সকলেই,
এমনকি, পিনস্কির জাতা খেয়ে
স্ট্যাচু অফ লিবার্টিও, ঘোমটা খুলে
বেঁচে দিল তার প্রিয় কবিতা - পুঁজিবাদ!



নন্দিনী

তোমার মধ্যে একটা নক্ষত্র আছে
নাম তার চিত্রা; সত্য গ্রহ, কবি
মিথ্যা বলে না, মেয়ে শোনো, স্বচ্ছ
তোমার চোখের মনির ঝর্ণাতলায়,
মাথার খুলির অসারতা, বিম্বের
প্রতিধ্বনি, নৈঃশব্দ তার সুরে,
ডেকে, বলছে, "ভালোবাসি!"
আশ্চর্য্য সে দেশে গেলে, রূপকথা নিয়ে;
পৃথিবীকে সে করে নি কো অধিকার
দুদন্ড মেলানোর চেষ্টাও নয়, চমকে
চমকে ধরা দিবে চপলা, চপলে চকিতে
প্রেম-ঈশ্বরধাঁধা-অতীত-ভবিষ্যত,
যদিও অর্থহীন, তবু হৃদয় চাইছে
অন্তহীন আলস্য একক বর্তমানের।

---------------------------------

নাস্তিকের প্রেম

নীল আকাশে কে ভাসালে সাদা মেঘের ভেলা?

এমন করে তো আগে ভালোবাসি নাই;
তবু মনে পড়ে-
মৃত্যু আমাকে নতুন কিছু দেয় নাই।
আমি শুধু জেনেছি-
আমি মরণকে ভালোবাসি;
মায়া-বিভূতি; নিত্য-সন্দর্শন
অমনি অগণিত প্রেমিক
যারা পেয়েছিল স্পর্শ, অবসাদ-ক্লান্তি, সঞ্জীবনী
তাদের কবিতা, গান, আত্মহত্যার মতন তীব্রতর প্রেম,
মৃত্যুও দিয়েছে তাদের ঢের!
আমার সমান্তরালে, তনুশ্রী
তুমি চলে গেছো, আমি খুঁজি মৃত্যু
তোমার ছায়ার পিছে পিছে
কোনোদিন যদি সে ভালোবাসে।

----------------------------

প্রেম নিহিলো

রং নেই, সুন্দর নেই, আছে শুধু ভনিতা, বলি ভালবাসি, তুমি বলবে, সে কি অর্থহীন? আমি বলি এই, যে কাকতাল, এটাই প্রেম, এর পর- পেন্সিল, কাঁটাতার, এরোপ্লেন, মরুভূমি। যতদুর যাক, ঠাঁয় থাকে, এক ভালবাসা, ভয়হীন ভালবাসা| যে ভয় পায়, সে প্রেমিক নয়, লম্পট-প্রতারক-ধর্ষক-কামুক, তুমি বেছে নাও, রং, নীল কি গোলাপী? তুমি বেছে নাও, প্রেমিক বা কবি, অথবা আহত, প্রেমিক, ল্যাংড়া কবি, কিংবা দুটোই, তুমি করো। তুমি গড় নিজ হাতে। ভালবাসা, রং তুলি, তোমার ইচ্ছে মতন, সচেতন, প্রেম গড় , ভাসিয়ে দিও না, এই প্রেম, এই নরক-বাজারে! আমি ই তোমার প্রেমিক! যদিও হতে চায় রং নীল। অধিকারবোধ চায়, ফিরে যায়, বলেঃ “পৃথিবী সুন্দর নয়, যা কিছু সব সুন্দরের ভনিতা “ ভালবাসা অপ্রকৃতস্থ, একটি পবিত্র নাম সেও ভালবাসা, প্রকাশের যাতনায়, সংশয়ের অন্তর্ধানে সেও ভালবাসা, তুমি নেই? যে ছিলে- বিগত প্লাবনে- তোমাকে পায় না
তোমাকে হারায়
তোমাকে হারায়
তোমাকে হারায়...


সন্ত্রাসীর মৃত্যুতে এলিজি

খুন থেকে শুরু, ওখানেই শেষ,
মাঝে কিছু গাঁজা-মদ-ফেন্সিডিল
জুয়া আর নারী ব্যাবসায়,
পিচের রাস্তায় গর্ত খোড়াখুড়ি
শিশু-মাতৃসদন, বিদ্যানিকেতন,
নগরের সৌন্দর্য বর্ধন, ও সীমিত
চাঁদাবাজির অভিযোগ, সাধু!
তোমার নামেই হুলিয়া, তুমিও
অনেকের নামে, এখনো ঝুলিয়া
আছে উহাদের মৃত্যুর পরোয়ানা,
তোমার মৃত্যুর পর তারা কি মুক্ত,
এরপর?
আবার নতুন করে বাসে-
ট্রেনে ভাঙচুর- জ্বলুক আগুন,
নতুন খুন, নতুন মাস্তান, নতুন
রাজনীতির উদ্বোধন, ছেলেরা
শুনেছি খেলছিল কলেজের মাঠে,
বল ফেটে ককটেল, ব্যাট চিরে
রামদা! শপথ আমার এই রাষ্ট্রের,
এদেরই পড়াবো স্বর্ণটীকা! গত
বার তোমার নামের পোষ্টার
হয়েছিল, 'মুক্তি চাই' 'ফাঁসি
চাই', বিচার-মুক্তি-ফাঁসির পৌনঃপুনিকতার
অবসান আবারো হবে পিস্তলের গুলিতেই!

[খবরে প্রকাশঃ নরসিংদীর পৌর মেয়রের মৃত্যুর ঘটনায় ক্ষুব্ধ হয়ে যাত্রীবাহী ট্রেনে আগুন ধরালো সমর্থকরা]


স্মৃতিস্মর

তুমি কি দেখো?
ইঁদুর-পাহাড়-খল-খল-প্রপাত
হাঁসুলি বাঁকের বক
হ্রদের জলে চুমু খেয়ে
উড়ে যাচ্ছ তুমি,
আমি যাচ্ছি তলিয়ে,
তোমার মচ্ছবের শোকগাঁথা
আমাকে শোনাবে বলে ডাকছে
পরজীবী-আগাছা-প্ল্যাংক্টন
শতবছরের শৃঙ্খলে
যারা ভুলতে বসেছে
সোনালী খাদ্য- নির্বাণ!