Tuesday, March 07, 2017

কোন পুরাতন প্রাণের টানে

[ভাষিক প্রেম]

মাঝে মাঝে মনে হয় ভালো লাগার ক্ষণগুলির নাম দিয়ে দিই
তোমাকে যতবার চুমু খাই প্রত্যেক বারের আলাদা আলাদা নাম হোক
যেমন একই জল, তবু গঙ্গা-পদ্মা-মেঘনা ভিন্ন ভিন্ন নদী
একই ঠোঁট একই আমি
তবু সময়টা আগেকার নয়
যে সময়ে আমি প্রস্তুত আগেকার সবকিছু
এমনকি ভাবী ভবিষ্যৎ
তাদেরও নাম চাই
এমন কি কবিতার
আমি তো কবিতা লিখি নি কোন
শুধু নাম দিতে চাইলাম কতগুলি সন্ধ্যা-ভোর-মাঝরাতের
তুমি বলো,'চিন্তা খেলা করে'
আমি বলি যদি ভালোবাসো তবে নাম দাও
ভালোবাসার সবগুলি নাম দেয়া শেষ হলে
এই চুমু শেষ করে
এই দু'হাতের বাইরেও
টের পাবে ভালোবাসা
আমি নাম দিতে জানি না, তাই
কবিকে মনে হয় ভন্ড
প্রেমিককে প্রতারক
যেদিন নাম ধরে ডাকবো
জেনো সেদিন তুমি আমায় সত্যি ভালোবাসো।


[এক দাঁতাল রমণীর প্রতি]

মুখ বুঁজে বিছানায়
বুকের উপর দিয়ে যায়
বুলডোজার-
বাচ্চাটাকে একটা স্তন গুঁজে
আরেকটা নেয় রাজাকার
কার সন্তান? তোমার-
আর পারি না।
খুনী যদি হতাম,
তবে ঐ প্রেমিক
আর এখন যার কোমরের দু'পাশে তোমার পা দুটো প্রসারিত কর-
এরা বেঁচে যেত।

[সমন্বয়হীনতা - ৪]

প্রকাশের পৃথক ব্যঞ্জনা নেই
 শুধু মেলানোর জন্যে মহাজীবনে
আমি বলছি, এক নৈর্ব্যক্তিক অভিব্যক্তি
পারে আমাদের বদলাতে
শুধু প্রতিদিনের মিথ্যে কথাগুলি
প্রতিক্ষণের মিথ্যাগুলি
আমাদের বাঁচিয়ে রাখে
অপূর্ব দৈনন্দিনতায়।

[সমন্বয়হীনতার সাথে সম্পর্কিত হলো অসচেতনতা। যদি সবকিছুকেই আমরা discourse বলি তাহলে নিজের উপর বর্তায় এক বিশ্বজনীন ভাষা বা চিন্তার মাধ্যম সৃষ্টির দায়িত্ব যা বস্তুকে সঠিকভাবে উপস্থাপণ করবে]