Saturday, March 23, 2013

ফুল ও কাঠবেড়ালী

খাঁটি আমেরিকান ইয়াকুইদের থেকে জেরোমি রথেনবার্গ, তার থেকে আমি:
আমি এই ফুলগুলিরে
যেতে দিতে চাই না
কিন্তু এই ফুলেরা
চলে যেতে চায়
আমি ফুলগুলিরে
যেতে দিতে চাই না
কিন্তু ফুলেরা
চলে যেতে চায়
আমি এই ফুলগুলিরে
যেতে দিতে চাই না
কিন্তু ফুলেরা
চলে যেতে চায়
ফুলের পৃথিবীতে
সকালবেলায়
ফুলেদের পথ ধরে
আমি এই ফুলগুলিরে
যেতে দিতে চাই না
কিন্তু এই ফুলেরা
চলে যেতে চায়
আমি এই ফুলগুলিরে
যেতে দিতে চাই না
কিন্তু এই ফুলেরা
ফুলেরা
চইল্যা যাইতে চায়
আরেক খাঁটি আমেরিকান গোত্র নাভায়োদের পশুপাখির বৃত্তান্ত বিষয়ক পালায় চিপমাংক দেখে মনে হলো জেরোমি রথেনবার্গের সাথে আমার একটা পার্থক্যের জায়গা আছে, সেটার উল্লেখ করা দরকার:
আমাদের কবিতায় কাঠবেড়ালী আছে
আমাদের কবিতায় কাঠবেড়ালীরা আছে
আমাদের কবিতায়
কাঠবেড়াল
উদবেড়াল
মেনিবেড়ালেরা আছে।
আমাদের দেশে চিপমাংক নেই,
আমাদের কবিতায় চিপমাংক নেই।
কাঠবেড়ালী পারে না
অত দূর টেনে নিতে
কাঠবেড়ালী, কান পেতে রয়

1 comment:

yasir said...

amar purano diner kichu kotha mone porlo.apnake donnobad
moviepoint