Sunday, November 14, 2010

স্বপ্নকৌশল

"যে ছিল আমার স্বপনচারিণী, তারে বুঝিতে পারি নি, দিন চলে গেছে খুঁজিতে খুঁজিতে.." / "...কিছু তার দেখি আভা। কিছু পাই অনুমানে, কিছু তার বুঝি না বা।... মাঝে মাঝে তার বারতা আমার ভাষায় পায় কি কথা ও সে আমায় জানি পাঠায় বাণী..." - রবীন্দ্রনাথ ঠাকুর

"They do not appear to be expressed in the sober form which our thinking prefers; rather are they expressed symbolically by allegories and metaphors like the figurative language of the poets" - ফ্রয়েড
প্রত্যেকটি স্বপ্নের গোড়াতে সুপ্ত বাসনার(latent content) কথা বলা হয়েছে, যা কিনা ব্যক্ত/প্রকাশের চেয়ে ভিন্ন হতে পারে| প্রত্যেকটি স্বপ্নের(dream content) পিছনে কিছু ইচ্ছা/চিন্তা(Dream thoughts) থাকে, যেগুলি একক না(combined)ও হতে পারে| সেগুলিকে স্বপ্নকথনের সাথে মেলানোটাই কাজ| একক না, এর মানে কি? প্রত্যেকটি ইচ্ছার আবার অনেকগুলি উপাদান(dream element) থাকতে পারে| এমনকি কখনো কখনো সম্পূর্ণ বিপরীত ধরনের ইচ্ছা/উপাদানের সমন্বয় ঘটতে পারে|

ঘনীভবন/ সম্পৃক্তি (condensation) ঘটে| আবার এই প্রক্রিয়াটি সম্পন্ন হতে গিয়ে দেখা যাবে, দুই/ততোধিক ঘটনার/ইচ্ছার সন্নিবেশ এমন ভাবে ঘটেছে যাতে দুইটির মধ্যে সাধারণ একটা ব্যাপার থাকে| খুবই স্বাভবিক ভাবে সেই সাধারণ ব্যাপারটিকে নিয়ন্ত্রণ করবে "ইগো"| আর আমরা জাগ্রত অবস্থায় যখন স্বপ্নের অর্থ বের করতে যাই তখন সেই সাধারণ ব্যাপারটিকেই গুরুত্ব দেই|

ফ্রয়েড বসেছিলেন টেবিলে| তার স্ত্রী ছিলেন ব্যস্ত| স্বপ্নে দেখলেন অন্য এক মহিলাকে যিনি তার প্রতি সম্পূর্ণ মনোযোগ দিচ্ছেন এবং বলছেন, "You have always had such beautiful eyes"| এটা হলো জাগ্রত অবস্থায় যা পেলেন না, তার বিপরীত এক অভিজ্ঞতা, এর সাথে বিনা কষ্টে/মূল্যে কিছু পাওয়ার ব্যাপারটি জড়িত হলো, যুক্ত হলো ঐ টেবিল যেখানে তিনি স্বাছন্দ্য বোধ করেন না| ঐ বিনামূল্যের ব্যাপারটি আসল কোথা থেকে(I have never had anything for nothing)? বা পাতে পালং শাক? অথবা টেবিলের নিচে, হাটুতে মহিলার হাত? জাগ্রত অবস্থার অনেক গুলি ইচ্ছা একসাথে ঘনীভূত হয়েছে|

ধরা যাক অনেকগুলি মানুষের ছবি এক সাথে করা হলো(উদাহরণ: ফেসবুক গ্রিড/ দৈব চয়নে কিছু ছবি)| তাহলে এই ভিন্নতাগুলির মধ্যে থেকে সম্পূর্ণ বিপরীত বিষয়গুলি নাকচ হয়ে একটা কিছু থেকে যাবে| কবিতার কথা ধরা যাক| কবি অনেক সময় কাব্য করতে গিয়ে এমন কিছু পরিবর্তন আনেন সাধারণ বিষয়ের উপর ব্যঞ্জনত্ব(consonance) আরোপ করে| শুধু তাই নয় কবিতার মতন স্বপ্নের মধ্যে কোনো একটি উপাদান/শব্দ শুধু একটি কথায় বুঝায় তাও নয়|

আমি হয়ত জাগ্রত অবস্থার কোনো প্রানীকে দেখলাম যেটা মঙ্গোলিয়ার, কিন্তু তার মাথায় বসে গেল আফ্রিকার শিঙ, পেরুর প্রাণীর ক্ষুর, সে হয়ত দাড়িয়ে আছে এন্টার্কটিকার কোনো জায়গায়, জাগ্রত অবস্থায় দেখা অন্য এক প্রাণীর আবাসে, কথা বলছে হয়ত বাংলাতে| ফ্রয়েড বলছেন এইখানে সম্পর্কটা "and" /"just like"| লজিকের নেতিকরণ(not) স্বপ্নে কোথাও পাওয়া যাবে না| অপ্রয়োজনীয় বাহুল্য/বিবরণ বাদ যাবে| ফ্রয়েডের মতে স্বপ্ন বিজ্ঞান নয়, কলা| তিনি বলছেন, "Prominence is given to the common character of the combination...The dream says simply: All these things have an "x" in common"|

ঘনীভবন ও নাটকীয়তা(dramatisation)| এর বাইরে তৃতীয় আরেকটি ঘটনা ঘটে যার ফলে এই দুর্বোধ্য(intricate) স্বপ্নগুলির উদ্ভব হয়| সেটি হলো: displacement/বিচ্যুতি (ফ্রয়েডের ভাষায় transvaluation of psychical values)| স্বপ্নের মধ্যে যা কিছু উপস্থাপন হয় টা হলো চিন্তনের ফল, যেটা শারীরিক| তাহলে প্রশ্ন আসে এই চিন্তন কখন ঘটে? জাগ্রত অবস্থায়? নাকি ঘুমন্ত অবস্থায়? স্বপ্নের মধ্যে কোনো যুক্তি/গণনা/সিদ্ধান্ত নেয়ার ব্যাপার নেই, তার মানে যা নেবার টা আগেই নেয়া হয়ে গেছে| এমনকি স্বপ্নের মধ্যে যদি কোন সংখ্যা বা উপাত্ত পাওয়া যায়, ধরতে হবে এগুলি আগেই অর্থাৎ জাগ্রত অবস্থায় আগের দিন/ আগের সময়েই প্রাপ্ত| সেখান থেকে সিদ্ধান্তও আগেই নেয়া|

কিছু স্বপ্ন আমরা ভুলে যাই| এবং এটা একটা স্বাভাবিক প্রবণতা| এর কারণ কি? এটিও ঐ বিচ্যুতির সাথে সম্পর্কযুক্ত|

"Every one is aware that we are unable to look at any series of unfamiliar signs, or to listen to a discussion of unknown words, without at once making perpetual changes through our regard for intelligibility, through our falling back upon what is familiar." - S.F.

শুধু তাই নয়, স্বপ্নের উদ্রেক সম্বন্ধে "The dream does never trouble itself about things which are not deserving of our concern during the day, and trivialities which do not trouble us during the day have no power to pursue us whilst asleep."

স্থান ও কালের এক ধরনের আসন্নীকরণ(approximation) ঘটে স্বপ্নের ভিতরে, যা সবসময় যৌক্তিক সংযোগ মেনে চলে না|

No comments: