Tuesday, January 07, 2014

সংখ্যালঘু প্রসঙ্গে মার্ক্স পুনর্পাঠ


All emancipation is a reduction of the human world and relationships to man himself...Only when the real, individual man re-absorbs in himself the abstract citizen, and as an individual human being has become a "species-being" in his everyday life, in his particular work, and in his particular situation, only when man has recognized and organized his “own powers” as social powers, and, consequently, no longer separates social power from himself in the shape of political power, only then will human emancipation have been accomplished. - On the Jewish Question / Karl Marx 



সংখ্যালঘুর রাজনৈতিক অাত্মপরিচয়হীনতাই কি তার নির্যাতিত অবস্থার জন্য দায়ী? হিন্দুরা অাওয়ামী লীগে ভোট না দিয়ে জামাতে ভোট দিলে কিংবা বিজেপি/হিন্দু মহাসভার বাংলাদেশ শাখা খুলে বসলে কি সমস্যার সমাধান হয়ে যাবে? অনেকেই "হিন্দু"র এই হিন্দু হয়ে থাকাকেই দায়ী করছেন। কিংবা অামাদের এই সাংবিধানিক রাষ্ট্র কি দায়ী ? কারো যুক্তি যে রাষ্ট্রে মুসলমান নির্যাতিত সেই রাষ্ট্রে হিন্দু তো নির্যাতিত হবেই। ইসলামিক বা অন্য কোন ধর্ম ভিত্তিক রাষ্ট্র কি পারবে? ধর্ম ভিত্তিক রাষ্ট্র বলতে অাসলে কিছু নেই, অাছে শুধু রামরাজ্য, খিলাফত ইত্যাদি।সমাধান কি তাহলে কোন সেক্যুলার সংবিধান বা সেক্যুলার রাষ্ট্র দিবে? সেক্যুলার রাষ্ট্র কি মানুষকে ধর্মীয় পরিচয় থেকে মুক্তি বা স্বাধীনতা দিয়েছে বা দিতে পারে? সেক্যুলার বা ধর্মনিরপেক্ষ রাষ্ট্র বড়জোর ব্যাক্তিগত ধর্ম পালনের স্বাধীনতা দিতে পারে। ক্ষমতার প্রশ্নে "সংখ্যালঘু" পরিচয় বিদ্যমান থাকার সম্ভাবনা থেকেই যাচ্ছে, শুধু রাষ্ট্র নামের এক বিমূর্ত প্রতিষ্ঠানে সেটির সাংবিধানিক প্রয়োগ হয়ত ঘটবে না। কিন্তু সমাজ? সমাজ অার রাষ্ট্র তো এক না। 


দুনিয়াদারির মধ্যে ক্ষমতাবান[সংখ্যায় কম] ধনিক শ্রেণীর মধ্যে কোন প্রকারের অাত্ম পরিচয় সংকট কিন্তু দেখি না। এরা অাবার একে অপরকে সাহায্য সহযোগীতাও করে। অাধুনিক রাষ্ট্র ব্যাবস্থা সমাজ কে নানান ধরণের খর্বিত অাকারের ছোট ছোট সমাজের ধারণায় বিভক্ত করে।[সামন্ত যুগের জেলে পাড়া, মুচি পাড়া থেকে এই ভাগগুলি ভিন্ন] সামন্ত সমাজের কাঠামোর পরিবর্তন ও ভৌগোলিক রাষ্ট্র ব্যাবস্থায় স্থানীয় "সংখ্যালঘু" বা উল্টা পরিচয়ও অার যথেষ্ট নয়। বঙ্গীয় মুসলমান অামেরিকাতে ক্ষমতার প্রশ্নে দুর্বল জায়গায়। রাষ্ট্র নাগরিক কে সমাজের সাথে সামন্ত বন্ধন থেকে অালাদা করে, কিন্তু উন্মুক্ত মানব ইগো এই বিমূর্ত ও বিচ্ছিন্ন নাগরিক দশা থেকে সমাজের সাথে যুক্ত হতে চায়। সামন্ত বা পুরানো ব্যাপার গুলি কিন্তু তখনও রয়ে গেছে, ধর্ম ইত্যাদি। বিকশিত পুঁজিবাদী সমাজ ব্যাবস্থায় যেমন অামেরিকাতে এই জন্য দেখা যায় খৃষ্ট ধর্মের হাজারটা ভাগ। অার অামরা যারা উপনিবেশ যুগ এর প্রভাব কাটাতে পারি নি তাদের ক্ষেত্রে এগুলি নতুন নতুন রং নিয়ে হাজির হচ্ছে। দু:খের ব্যাপার রং রক্তের। 

যে কোন সমাজ পরিবর্তনের অংশ হিসেবে যখন নতুন ব্যাবস্থা তৈরী হয়, তখন পুরোনো সম্পর্কগুলি ভেঙ্গে নতুন কি সম্পর্ক তৈরী হলো সেটা দেখতে হবে। বাংলাদেশ রাষ্ট্রের অভ্যুদয়ের সাথে সে ধরণের কোন পরিবর্তন এসেছে কিনা বা অাসলে সেটির ফলে পূর্বতন সম্পর্কগুলির জায়গায় কী পাওয়া গেলো সে প্রশ্নগুলির উত্তর খুঁজতে হবে। পাকিস্তান পর্বে প্রোত্থিত নানা জাতি বিদ্বেষ কে মুক্তিযুদ্ধ কতটুকু উপড়ে ফেলতে পেরেছিল? পারলে সেটি পরবর্তী কালে নাই হয়ে গেলো কেনো? মুক্তিযুদ্ধ কি অাসলেই বেহাত বিপ্লব? না পারলে পারে নি কেন? ৭২ এর সংবিধান কে ঘিরে অামাদের দেশে এক ধরণের প্রতিক্রিয়াশীল মৌলবাদীতা চালু অাছে। সে সংবিধানও কিন্তু অনেক কেই "সংখ্যালঘু" কিংবা মানুষ হিসেবে খর্বিত এক পরিচয় ধরিয়ে দেবে, অাত্মপরিচয়ের সংকট মোচন তখনই ঘটতে পারে যখন মানুষ তার ধর্ম-ভাষা-বর্ণ-ধনসম্পদ-শিক্ষা-ইত্যাদি পরিচয়ের বদলে সামাজিক মানুষ হিসেবে পরিচয় লাভ করবে, অর্থাৎ এমন এক সমাজ ব্যাবস্থা যেখানে সমাজের "অপর" সকলকে ব্যাতীত কারো পক্ষে ক্ষমতালাভ সম্ভব হবে না। সেক্যুলার পুঁজিবাদী রাষ্ট্র সামন্ত সমাজের নানা কাঠামো ধ্বংসের মধ্য দিয়ে ইগোধারী চিরন্তন নৃচরিত্র কে তার সামাজিক পরিচয়ের খর্বিত রূপগুলি (হিন্দু-মুসলিম-চাকমা-বাঙ্গালি-) থেকে মুক্তি দিতে না পারলে এই সমস্যার সমাধান নেই।এই ধরণের রাষ্ট্রে শ্রম ও সম্পত্তির ধারণাকে ব্যাক্তিগত পর্যায়েই রাখে, সামাজিক পর্যায়ে উন্নীত করতে ব্যার্থ। অামাদের দেশে সামাজিক সম্পত্তির ধারণা মসজিদ বা মন্দির পর্যন্তই। সংকট সেখানেই। 



অারো পড়ুন:
অাহমেদ শামীম: সাম্প্রদায়িকতা ও সাম্প্রদায়িকতা প্রশ্নে বোঝাপড়ার দুর্দশা  
http://goo.gl/obb6aP
আহমেদ শামীম: "হিন্দু প্রশ্ন" প্রসঙ্গে
http://goo.gl/8t59QV
কার্ল মার্কস: অন দ্য জুয়িশ কোশ্চেন
http://goo.gl/aQ8zKx
ফারুক ওয়াসিফ: সাম্প্রদায়িকতা: হিন্দু প্রশ্ন আসলে মুসলিম প্রশ্নও বটে
http://goo.gl/vxufKK
সাম্প্রদায়িকতার এন্টিবড়ি কোথায় পাব?
http://goo.gl/I102Xh

5 comments:

MUSTAK AHMED MANIK said...

Thanks for sharing such a great information. Thanks for sharing such a information about the democracy in Bangladesh. Keep writing Sir.

Bd Career said...

The first career manegment site in bangladesh bd-career.com

results combd said...

SSC Exam Result will be published in last week may 2015

Sriya Datta said...

সব কবিতা, প্রবন্দ কালেকশন পেতে দেখতে পারেন এই সাইট
www.newsinbangla.com

www.newsinbangla.com/en

www.newsinbangla.com/apps

yasir arafat said...


teducational valo laglo.