Saturday, July 10, 2010

ইউজেপ আত্তিলা - হাঙ্গেরী

(১)
লিডির ছোট ভাই এইখানে,
খান বতুর বুদাপেস্টের কুটুম,
রুটির উপরই তো চলে গেলো অনেক বছর,
পালকগোঁজা দামী কম্বলেও কোনোদিন ছিল না অধিকার;
যার কবিতার জন্য মৃত্যুও
কাঠের পাত্রে ঢেলে দেয় শিম-
হে বুর্জোয়া! হে প্রলেতারিয়েত! –
আমি, আত্তিলা জোসেফ, এইখানে!


(২)
আমার না আছে পিতা, না মাতা
না কোন ঈশ্বর, না কোন রাষ্ট্র,
না শয্যা, না কফিন,
প্রেমিকা নেই, নেই চুম্বন।

তিন দিন হলো
না এক টুকরো খাবার না কোন ভোজ।
সঞ্চয় বিশ বছরের উদ্যম
আমি এই বিশ বছর বেঁচে দেব।

আর যদি কেউ না নেয়
তবে শয়তানের কাছেই বিক্রি হবো।
নিষ্পাপ হৃদয়ে আমি করব প্রতারণা-চুরি
বিপাকে পড়লে খুন।

ধরা পড়ে যাবো, ফাঁসি হবে
প্রিয় পৃথিবী ঢেকে দেবে দেহ
মৃত্যুঞ্জয়ী ঘাস হয়ে জন্মাবে
আমার হৃদয়।


------
এডামকে জিজ্ঞেস করলাম, তুমি এঁকে চেন? "হ্যা চিনি।কিন্তু এরা তো রেভ্যুলুশানারী।" "আরো আছে না কি?"
জীবিত অবস্থায় লোকে বলেছে, "পাগল"। মরার পর আখ্যা দিয়েছে, "আত্মহত্যা"।