Wednesday, July 07, 2010

কোথাও কোন পরিবর্তন নেই আর - ২

মাসিমার নার্সারীতে ডালিয়া
ক্লাশে ডালিয়ার কানে দুল
একটা গোলাপ;রিলের পিস্তলে
গুলি ফুরোয়, পোড়ে ফসফরাস
তুলসীর মালা, হ্যালিপ্যাডে এরশাদ
বন্যায় ভাসে দেশ, আমার উঠোন
কোমর জলের ডুব সাঁতার; সাঁতার
শিখেছি কবে? শৈশব মোর
বাঁশের কঞ্চির ভিতর গুলি, বাগাডুলি;
মোটরের নিচে গম খায় হাঁস
রক্ত আমার হাতে, সিদ্ধার্থ
কাঁদে; শিকারী গুলাল হাতে
জামাল গোটা, কাফিলার আঠা
বড়শীর আগায় গাঁথে পুটি
রমজানে বরফের মালা, ঝালমুড়ি।

“মেলাও এবার” – পৃথ্বিরাজ,
ম্যাগেলান, জাহাজে ফিলিপাইন,
কলম্বাস কিউবায়, ম্যালরী সাগরমাতা
কোলে; যক্ষের ধন; লিভিংস্টোন
আমি লিখে রেখেছি সব পাতায়
পাতায়, ডাকাতে আগুন লাগায়
পুড়ে যায় আমার শৈশব;
শৈশবেই কাটানো যেত সমস্ত
জীবন।

“রোসো বাছাধন” হতাশার
ঢের বাকি; এখনো ঘরের পীরায়
আলো না পেলে লও আল্লা
খোদার নাম, শেষ রাতে “হরে কৃষ্ণ”
রব ওঠে, মৃতের মুখে ফেনা, নাকে
রক্ত, মরালের রক্ত আমার হাতে।
পালাবি কোথায়? মায়ের কোল
মা দিবে দুধভাত, আমি
দুধভাত দলে, ছু’বিনা আমায়,
দুনিয়ার সব কাক মারা গেলে তবে
খেলবো আমি; আমার চোখ
ইলিশের চোখ, ইদিপাস কানা
করে খুঁচিয়ে।