Saturday, August 04, 2012

শোন, আমি পেয়ে গেছি জন্মভূমির খোঁজ-

 শোন, আমি পেয়ে গেছি জন্মভূমির খোঁজ- 
ঘর; যে মাটিতে খুঁড়ে দিবে গোর; 
তার 'পরে লিখে দিবে ক' অক্ষরে 
বানানে নির্ভুল, একবার শেষবার, আমার নাম-স্বাক্ষর।

বসুধা দ্বিধা; নিলে সেই ঘরে; অন্ধকারে 
দিলে ঠাঁই; (নাই আর কোন উপযোগ 
অবশেষ), আট আনার আধুলি 
ক্ষয়ে ক্ষয়ে, এখন অচল লোহা।

এ লোহায় রুচি নেই, নতুন পৃথিবী চায় 
ভূমি, অধিকারঃ আমি পড়ি
প্রতি অক্ষর; যুদ্ধের অক্ষর- 
সকলের কামনায় স্বর্ণরেণু। 

অনেক দিন, আমি চলে গেছি একা;
এর পর- অনেকেই ত্রস্তপদে,
বলে গেলোঃ তুমিও হতে আমাদেরই
একজন হয়তো; তুমি রয়ে গেলে বোকা।

এমনি জড়বুদ্ধি জীবনের
গর্ব অবসানে দেখিঃ অসার ও
শূন্যতা; ওরা এমনকি
আমার মৃত্যুকেও দিয়েছে ব্যার্থতা।

উজানের দুর্বিপাকে, সারাটা সময়
চেয়েছি শুধু ভেসে থাকতে,
নিদারুন কৌতুকে, দেখি আমিও
আরো অনেকের মত শুধুই পাপী।

বিচিত্র ঋতুভার বর্ষা-বসন্ত,
শরতেও সেই; প্রিয় শীত আমার-
প্রিয়জনের ওম  আর উষ্ণ মেঝের 
জন্য অতিথির প্রয়োজনীয় প্রার্থনা শুধু। 
[অনুবাদ কবিতা, মূল: ইউজেপ অত্তিলা ]

No comments: