Wednesday, January 19, 2011

মদ খাওয়া বড় দায়, জাত রক্ষার কি উপায় ?

১.
জনতা ফাউন্ডেশন খুব ভালো একটা বৃত্তি দিত| মাসে ১০০০ করে, স্নাতক পর্যায়ের গরিব মেধাবী ছাত্রছাত্রীদেরকে| আমি দুই বছর ঐ টাকা পেয়েছি ও নিয়েছি| আমি যা করেছি তাকে বলে চুরি, প্রতারণা বা ঠগবাজি| আমার চোখের পর্দা ছিল না; সাইফুল চেয়ারম্যানের সার্টিফিকেট আর আমার ইন্টার-মেট্রিকের মার্কশিটের জোরে বছরে ১২০০০ টাকার পকেটমানি ভালই লাগছিল, কিন্তু দ্বিতীয় যে বার গেলাম, ক্যাশিয়ার বললেন, "বাবা, এই টাকা কি তোমার আসলেই দরকার?" আমি ভাবছিলাম, টাকা তো আসলেই দরকার, আমি তো টিউশনি করতে পারি না| তবে বেশিদিন এরকমটা ভাবতে পারি নি|
ব্রিসবেনে বন্যা হলো| কুইন্সল্যান্ড সরকার বন্যার ক্ষতিগ্রস্তদের অর্থসাহায্য(১০০০ ডলার + ১৭০ ডলার + ইত্যাদি ইত্যাদি) দিচ্ছে| আমিও কিঞ্চিত ক্ষতিগ্রস্ত| কিন্তু এই বিশাল অংকের টাকা নিয়ে নেয়া কি চুরি/প্রতারণা/ঠগবাজি হবে? এক বড় ভাই বলছেন, "টাকা নাও, দেশে শীতার্তদের পাঠিয়ে দাও"| আমি ভাবছি, এই টাকা দিয়ে তো দেশের প্লেনের টিকেট হয়ে যায়| এবার দেখা যাক কতদিন এরকমটা ভাবতে পারি...
২.
ভাবনা-চিন্তা করার মধ্যে কি মুনাফেকি আছে? মুর্খ বা শিশু মাফ পাবে বলেই আমার ধারণা; তবে আমি দুটোর একটাও নই| আমি হয় চোর/ঠগ, নইলে কৈতব| আরেকটা বিকল্প আছে, সেটাতে অবশ্য সকল প্রকল্পই সত্য ও উদ্ভট প্রমাণ করা যায়, তাই ওটা নিয়ে আমার তেমন মাথা ব্যাথাও নেই; এই যেগুলি আছে সেগুলির ব্যাথা আগে দূর করি...
ডাউনলোড >> http://arts.bdnews24.com/wp-content/uploads/2010/12/mod-kaoya-boro-dai-jat-thlOakar-ki-upai.pdf

No comments: